কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনে জনমতে এগিয়ে সাংবাদিক নেতা শওকত মাহমুদ

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লা জেলার দুই উপজেলা বুড়িচং ও ব্রাহ্মণপাড়া নিয়ে গঠিত কুমিল্লা-৫ আসন। এই আসনটিতে জেলার সবচেয়ে বেশি স্বতন্ত্র প্রার্থী। এছাড়াও আছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান সাংবাদিক নেতা শওকত মাহমুদ। তাই এই আসন নিয়ে সাধারণ ভোটারদের আগ্রহ অনেক বেশি।

প্রয়াত আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর এই আসনটিতে স্বতন্ত্র প্রার্থীদের চাপে কিছুটা বেকায়দায় রয়েছেন নৌকা। তবে জনমতে এগিয়ে সাংবাদিক নেতা শওকত মাহমুদ।

সাধারণ ভোটাররা মনে করেন, আওয়ামী লীগের মধ্য থেকেই ৫ জন প্রার্থী রয়েছে, ফলে আওয়ামীলীগের ভোট ৫ ভাগ হবে। এদিকে বিএনপিসহ অন্যান্য দলগুলোর প্রার্থী না থাকার সুযোগটা দিবেন সাবেক বিএনপি নেতা শওকত মাহমুদ।

এছাড়াও দীর্ঘ ১১ বছর বুড়িচং-ব্রাহ্মণপাড়া উপজেলায় বিএনপির নেতৃত্ব দিয়েছেন শওকত মাহমুদ ফলে বিএনপি-জামায়াতের ভোট তার কাছেই যাবে।

বুড়িচং-ব্রাহ্মণপাড়া দুই উপজেলার ১৭ ইউনিয়ন নিয়ে গঠিত সংসদীয় আসন ২৫৩ কুমিল্লা-৫। এই আসনে নৌকা নিয়ে লড়ছেন বর্তমান এমপি এডভোকেট আবুল হাশেম খান। আসনটিতে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩৬ হাজার ৯১২ জন। যার মধ্যে পুরুষ ভোটার ২লাখ ২৬ হাজার ১১৬ ও নারী ভোটার ২লাখ ১০ হাজার ৭৯৫ জন।

স্বাধীনতা পরবর্তী ১১টি জাতীয় নির্বাচন ও একটি উপ-নির্বাচনে এই আসন থেকে আওয়ামী লীগ-৬ বার, বিএনপি ২ বার, জাতীয় পার্টি ১ বার, গনতন্ত্রী পার্টি ১ বার, স্বতন্ত্র ১ বার ও উপ-নির্বাচনে আওয়ামী লীগ ১ বার বিজয়ী হয়।

আওয়ামীগ লীগের ঘাটি হিসেবে পরিচিত প্রয়াত আইন মন্ত্রী মতিন খসরুর এই আসটিতে স্বতন্ত্র প্রার্থীদের চাপে কিছুটা বেকায়দায় রয়েছে নৌকা। ২০২১ সালের উপ-নির্বাচনে বিনাপ্রতিদ্বন্ধিতায় বিজয়ী এমপি আবুল হাশেম খানের প্রতি আস্থা হারাচ্ছে সাধারণ ভোটাররা। ভোটারদের দাবী নতুন কেউ আসুক এই আসেন।

এদিকে জেলার ১১ টি আসনের মধ্যে এই আসনটিতে রয়েছে সবচেয়ে বেশি আওয়ামী লীগের হেবিওয়েট স্বতন্ত্র প্রার্থী। যার মধ্যে জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক, সাবেক উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন, জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যান বিষয়ক সম্পাদক সদ্য পদত্যগকারী উপজেলা চেয়ারম্যান এম এ জাহের, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর খান চৌধূরী, কেন্দ্রীয় যুবলীগ নেতা ও জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এহতেশামুল হাসান ভূইয়া রুমি।

এছাড়াও আসনটিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন বিএনপির বহিস্কৃত ভাইস চেয়ারম্যান সাংবাদিক নেতা শওকত মাহমুদ।

এদিকে প্রার্থীরা প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে প্রচার প্রচারনা, একে অন্যের বিরুদ্ধে অভিযোগের পাশাপাশি দিয়ে যাচ্ছেন নানান প্রতিশ্রুতি। মনজয় করার চেষ্ঠা করছেন ভোটারদের।

বিএনপি নির্বাচন বর্জন করায় ভোট উৎসবে কিছুটা প্রভাব পরলেও স্বতন্ত্র প্রার্থীদের উপস্থিতি নির্বাচন উৎসব মুখর হবে বলে এমনটাই প্রত্যাশা সকলের।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page